এখন পড়ছেন
হোম > জাতীয় > জম্মু কাশ্মীরের সাংগঠনিক রূপরেখা নির্দিষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

জম্মু কাশ্মীরের সাংগঠনিক রূপরেখা নির্দিষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

গতকাল থেকেই গোটা দেশ উত্তাল কাশ্মীরের ৩৭০ নম্বর ধারার অবলুপ্তি নিয়ে। গতকাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাষ্ট্রপতির নির্দেশিকা পাঠ করে জানিয়ে দেন, জম্মু-কাশ্মীর ভারতের অঙ্গরাজ্যের মর্যাদা হারাচ্ছে। বদলে, জম্মু-কাশ্মীর ও লাদাখ দুটি আলাদা আলাদা কেন্দ্র শাসিত অঞ্চল হতে চলেছে।

এর মধ্যে লাদাখে কোনো বিধানসভা থাকছে না, কিন্তু জম্মু-কাশ্মীরে থাকছে বিধানসভা। এরপরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীর রিঅর্গানাইজেশন বিল পাশ করতে গিয়ে জানিয়েছেন, বর্তমানে জম্মু-কাশ্মীর রাজ্যের ছটি লোকসভা আসন ছিল। এর মধ্যে লাদাখ একটি আলাদা লোকসভা আসন হবে। অন্যদিকে, জম্মু-কাশ্মীরের জন্য থাকবে ৫ টি লোকসভা আসন।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এর পাশাপাশিই তিনি জম্মু-কাশ্মীরের বিধানসভার বিন্যাস নিয়ে কথা বলেন। বর্তমানে জম্মু ও কাশ্মীর বিধানসভার আসন সংখ্যা ৮৭ আর লাদাখের ৪ টি বিধানসভা আসন। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতিতে সেখানে বিধানসভার আসনের সংখ্যা হবে ১০৭। পরবর্তীকালে ডিলিমেটেশনের পর যা বেড়ে হবে ১১৪। আর কেন্দ্রগুলির ডিলিমিটেশনের বিষয়টি দেখবে নির্বাচন কমিশন।

এর পাশাপাশিই অমিত শাহ আরও জানিয়েছেন, পাক অধিকৃত কাশ্মীরের ২৪ টি আসন আগের মতোই ফাঁকা থেকে যাচ্ছে। আর কেন্দ্রশাসিত লাদাখে থাকবে দুটি জেলা – কারগিল এবং লে। দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেই আর রাজ্যপাল থাকছেন না, পরিবর্তে থাকবেন লেফটেন্যান্ট গভর্নর। জম্মু ও কাশ্মীরে যে মন্ত্রীসভা গঠিত হবে, সেখানে বিধানসভার আসনের ১০% সদস্য অর্থাৎ সর্বোচ্চ ১২ জন থাকবেন। একই সঙ্গে লেফটেন্যান্ট গভর্নর দুই সদস্যকে মনোনীত করবেন বিধানসভায়।

Top
error: Content is protected !!