এখন পড়ছেন
হোম > রাজ্য > গ্রামীন ভোট হাতে রাখতে নয়া পরিকল্পনা তৃণমূলের

গ্রামীন ভোট হাতে রাখতে নয়া পরিকল্পনা তৃণমূলের

সম্প্রতি গ্রামীন ঋন ব্যবস্থায় আমুল পরিবর্তন এনেছে রাজ্য সরকার , এক লফে প্রায় অনেকগুন বেশি কিষাণ ক্রেডিট কার্ড বিলি করবে রাজ্য সরকার পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীর ঋণ প্রায় দুগুনের বেশি বাড়িয়ে দেওয়া হল।
রাজ্যের সমবায় দফতর জানায়, এখন থেকে‌ স্বনির্ভর গোষ্ঠীর ঋনের বরাদ্দ অর্থ হনে ১৪০০ কোটি টাকা যা আগে ছিল মাত্র ৫৯২ টাকা। পাশাপাশি তাঁরা জানান এবার প্রায় ১৩ লক্ষ কৃষক কে কিষান ক্রেডিট কার্ড দেওয়া হবে। চলতি বছরের মার্চের আগেই যাতে সবাই‌ এই সুবিধা‌ পায় তার জন্য ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।
তবে রাজনৈতিক‌ মহল এই ঘটনায় ভোটের প্রতিফলনই‌ দেখছেন।
তাঁদের অনেকেরই ‌মত গোষ্ঠী কোন্দল দল‌কে দুর্বল করছে সহজ

তাছাড়া মুকল রায়ের ইস্যুতেও দল ভেঙে যাচ্ছে এই ‌অবস্থার সুযোগ‌ নিয়ে হানা দিচ্ছে বিজেপি রাজ্য দখলের জন্য। তাই পঞ্চায়েত ভোটকে নিজেদের ঝুলিতে রাখতেই এই সিদ্ধান্ত।
যদিও‌ রাজনৈতিক‌ মহলের এই‌মত সম্পুর্ণ অস্বীকার করে সমবায় মন্ত্রী অরূপ রায় বলেন, ” রাজ্যের গ্রামীণ অর্থনীতির উন্নতির লক্ষেই‌এই সিদ্ধান্ত‌নিয়েছেন মুখ্যমন্ত্রী। এর সঙ্গে পঞ্চায়েত ভোটের কোনও সম্পর্ক নেই। ” সমবায় দফতর জানিয়েছেন যে নতুন কার্ড এটিমের আদলে হবে যাতে ঋণ গ্রহীতা প্রয়োজন মত টাকা তুলতে পারেন। এছাড়াও‌আবেদন প্রক্রিয়াও সহজ
করার সিদ্ধান্ত নিয়েছে দফতর। সমবায় দফতরের‌ পরিসংখ্যান অনুযায়ী রাজ্যে সমবায় আছে ২৮ হাজার যাতে প্রায় ৩ কোটি সদস্য আছে। আর স্বনির্ভর গোষ্ঠী আছে ২ লক্ষ এবং সদস্য প্রায় ৪০ লক্ষ। তবে সুদের বিষয়টি একটু পরিবর্তন হয়েছে। মোট সুদের পরিমান ৭ শতাংশ। তবে সময়ের মধ্যে‌ দিলে ৩ শতাংশ সুদ ফেরত পাবে সেই কৃষক সুতরাং মোট সুদের পরিমাণ দাঁড়ালো ৪ শতাংশ।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!