এখন পড়ছেন
হোম > রাজ্য > মহা ধুমধামে শুরু চলচ্চিত্র উৎসব – আগামী বছরের মহা জাঁকজমকের ট্রেলার এবছর বলে দাবি

মহা ধুমধামে শুরু চলচ্চিত্র উৎসব – আগামী বছরের মহা জাঁকজমকের ট্রেলার এবছর বলে দাবি

সিনেমা প্রকাশের আগে সামনে আসে ট্রেলার। আর এবারে কলকাতা চলচ্চিত্র উৎসব সেই ট্রেলারেরই আভাস দেবে। প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর বাংলা ছবির শতবর্ষে পা রাখতে চলেছে। আর আগামী বছর এই কলকাতা চলচ্চিত্র উৎসবের রৌপ্যজয়ন্তী। তাই সেই বাংলা ছবির শতবর্ষ উপলক্ষে কলকাতা চলচ্চিত্র উৎসবে থাকছে এবার একাধিক চমক।

জানা গেছে, আগামী 10 নভেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে উপস্থিত থাকবেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ওয়াহিদা রহমান, সঞ্জয় দত্ত, মহেশ ভাট সহ টলিউডের একাধিক নক্ষত্র তারকারা। এবারের উৎসবে উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে উত্তমকুমার-তনুজা অভিনীত “অ্যান্টনি ফিরিঙ্গি।”

পাশাপাশি হোমেজ বিভাগে দেখানো হবে সুপ্রিয়াদেবী অভিনীত “মেঘে ঢাকা তারা”। অন্যদিকে এই উৎসবে এবার 70 টি দেশের 170 টি ছবি প্রদর্শিত হওয়ার পাশাপাশি 96 টি স্বল্প দৈর্ঘ্যের ছবি এবং 54 টি তথ্যচিত্র প্রদর্শিত হবে। এদিকে চলতি বছরে শতবর্ষে পা রেখেছে অস্ট্রেলিয়া সিনেমাও। আর তাই সেই অস্ট্রেলিয়ার 35 টি সেরা ছবির পোস্টার এবং স্মারক নিয়ে আয়োজন করা হয়েছে একটি প্রদর্শনীর। এছাড়াও থাকছে “সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা”।

যেখানে বক্তব্য রাখবেন পরিচালক নন্দিতা দাস। শুধু তাই নয়, বাংলা ছবির শতবর্ষ উদযাপনের জন্য গগনেন্দ্র প্রদর্শনশালায় মনোজ্ঞ প্রদর্শনী আয়োজনের পাশাপাশি একটি আলোচনা সভা এবং 100 বছরের ‘বেঙ্গলি ফিল্ম ডিরেক্টরি’ ও বাংলা এবং ইংরেজিতে একটি কফি টেবল বই প্রকাশ করা হবে। সূত্রের খবর, আগামী 13 ই নভেম্বর মধুসূদন মঞ্চে ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানাতে মঞ্চস্থ হবে “হীরালাল এর বায়োস্কোপ” শীর্ষক একটি নাটক।

যার মুখ্য ভূমিকায় থাকবেন রূপঙ্কর বাগচী। পাশাপাশি পুরনো এবং নতুনের মেলবন্ধন ঘটাতে জলসাঘরে অতীতের কিংবদন্তী সঙ্গীত শিল্পীদের শ্রদ্ধা জ্ঞাপন করবেন বর্তমান প্রজন্মের শিল্পীরা। গতকাল এই প্রসঙ্গে নন্দনে একটি সাংবাদিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন 24 তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, তথ্য এবং সংস্কৃতি দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি বিবেক কুমার, উৎসব অধিকর্তা মহুয়া বন্দ্যোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্ত এবং গৌতম ঘোষ।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আর সেখানেই সাংবাদিক বৈঠকে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় বলেন, “আগামী বছর কলকাতা চলচ্চিত্র উৎসবের রৌপ্যজয়ন্তী। তাই এই বছরের উৎসবকে বলা যায় সেই মহা উদযাপনের আগাম ট্রেলার।” পাশাপাশি রাজ্য সরকার এই চলচ্চিত্র উৎসব সুষ্ঠুভাবে উদযাপন করতে যে কোনো রকম কসুর করছেন না এদিন সেকথাও শোনা যায় প্রসেনজিৎ চ্যাটার্জীর গলায়। সব মিলিয়ে আর কিছুদিনের অপেক্ষা। আর তারপরেই জাঁকজমকপূর্ণভাবে শুরু হতে চলেছে এবারের আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!