এখন পড়ছেন
হোম > জাতীয় > আজই এই রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট – জেনে নিন বিস্তারিত

আজই এই রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট – জেনে নিন বিস্তারিত

সম্প্রতি মহারাষ্ট্র, হরিয়ানায় হয়ে গেছে বিধানসভা নির্বাচন। এবার বিধানসভা নির্বাচনের তালিকায় পরের রাজ্য ঝাড়খন্ড। ঝাড়খন্ডে বিধানসভা নির্বাচন ঘিরে এবার তোড়জোড় শুরু হয়েছে। তবে ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে আগে থেকেই সেখানে দলবদল এর পালা শুরু হয়ে গেছে। ইতিমধ্যে 5 জন বিধায়ক বিরোধী থেকে বিজেপি দলে যোগ দিয়েছেন। এর ফলে গেরুয়া শিবিরের হাত আরো শক্ত হলো বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। অন্যদিকে এই ঘটনায় ঝাড়খণ্ডে বিরোধীপক্ষ রাজনৈতিক মঞ্চে একটু কোণঠাসা হয়েছে বলে মনে করা হচ্ছে।

সূত্রের খবর, বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে আজ বিকেল নাগাদ ঝাড়খন্ড বিধানসভার নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। এর আগে গুঞ্জন উঠেছিল, ঝাড়খন্ড এবং দিল্লিতে বিধানসভার নির্বাচন একই দিনে হবে। কিন্তু নির্বাচন কমিশন জল্পনা উড়িয়ে দিয়ে শুধুমাত্র ঝাড়খন্ড বিধানসভার জন্যই একটি নির্দিষ্ট দিন ধার্য করেছে। আগামী বছরের 5 জানুয়ারি ঝাড়খন্ড সরকারের সময় কাল শেষ হচ্ছে। ঝাড়খন্ড বিধানসভায় মোট আসন সংখ্যা 81, যার মধ্যে গত বিধানসভা ভোটে পদ্ম শিবিরের হাতে এসেছিল 37 টি আসন এবং জোট সঙ্গী আজসু বা ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন জিতেছিল পাঁচটি আসনে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

অন্যদিকে লোকসভা নির্বাচনেও গেরুয়া শিবিরের জয়জয়কার ছিল ঝাড়খন্ডে। 14 টি আসনের মধ্যে 12 টি তেই বিজেপি জোট গড়ে জয় লাভ করে। অন‍্যদিকে কংগ্রেস ও জেএমএম জোট কোনরকম প্রতিরোধ করতে পারেনি এই বিজেপি ঝড়কে। তবে এখনো পর্যন্ত বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস ঝাড়খণ্ড মুক্তি মোর্চা জোটবদ্ধভাবে লড়বে জানালেও তা নিয়ে কোন সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। অন্যদিকে, বিজেপিও জোটবদ্ধভাবে কে কয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে তাও জানা যায়নি। তবে মুখ্যমন্ত্রী রঘুবর দাস এদিন জানিয়েছেন, আসন নিয়ে শীঘ্রই দলীয় স্তরে বৈঠক হবে এবং বৈঠকের শেষে সিদ্ধান্ত ঘোষণা হবে।

আপাতত ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচনকে ঘিরে রাজ্যজুড়ে রাজনৈতিক দলগুলির চূড়ান্ত ব্যস্ততা চোখে পড়েছে। তবে সমগ্র পরিস্থিতি বিচার করে রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে ঝাড়খণ্ডে বিজেপির পাল্লা ভারী। তবে প্রতিটি রাজনৈতিক দলেরই নিজস্ব চিন্তাভাবনা আছে নির্বাচন সংক্রান্ত। আর সেই চিন্তাভাবনাকে কাজে লাগাতে এবার প্রস্তুত হচ্ছে ঝাড়খণ্ডের রাজনৈতিক দলগুলি। আপাতত ঝাড়খণ্ডের নির্বাচনের পটভূমিকায় কোন রাজনৈতিক দল কি ভূমিকা নিতে চলেছে সেদিকে লক্ষ্য রাখবে দেশের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!