এখন পড়ছেন
হোম > জাতীয় > উত্তরপ্রদেশকে ভেঙে নতুন রাজ্যের দাবিতে ক্রমশ তীব্রতর হচ্ছে আন্দোলন

উত্তরপ্রদেশকে ভেঙে নতুন রাজ্যের দাবিতে ক্রমশ তীব্রতর হচ্ছে আন্দোলন

Priyo Bandhu Media

দীর্ঘদিন ধরে  গোর্খাল্যান্ড নামে আলাদা রাজ্য গড়ার দাবিতে উত্তপ্ত হয়েছিল বাংলার উত্তরবঙ্গ। তৃনমূল সরকার ক্ষমতায় আসার পর বাংলা যে ভাগ হবে না সেই ব্যাপারে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর বেশ কবছর ধরে এখন শান্তিতেই আছে বাংলা। কিন্তু এবারে বাংলা নয় দেশেরই গোবলয় উত্তরপ্রদেশের বুন্দেলখণ্ডকে আলাদা রাজ্যের স্বীকৃতি দেওয়ার দাবিতে  নিজেদের মাথা মুড়িয়ে ফেললেন প্রায় ২৫০ জন আন্দোলনকারী।

জানা যায় সোমবার উত্তরপ্রদেশের মাহোবা জেলায় বুন্দেলি সমাজ নামে একটি সামাজিক সংগঠনের সদস্যরা এই প্রতিবাদ দেখান। তাঁদের দাবি ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, ছত্তিশগড় এবং তেলেঙ্গানার মতো বুন্দেলখণ্ডকেও পৃথক রাজ্যের মর্যাদা দিতে হবে। এদিন এব্যাপারে এই সংগঠনের আহ্বায়ক তারা পাটকর বলেন, ‘গত ৪৬ দিন ধরে পৃথক বুন্দেলখণ্ড রাজ্যের দাবিতে মাহোবা জেলায় অনশন করছেন। তাঁদের দাবি মানা না হলে রাজ্যের শ্রমজীবী মানুষদেরই দুর্ভোগ পোহাতে হবে।’

এদিকে উত্তরপ্রদেশের বর্তমান বিজেপি সরকার এই বুন্দেলখণ্ডকে আলাদা রাজ্যের স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিলেও, এখন সেটা তারা ভুলে গিয়েছে। তাই দ্রুত তাঁদের এই পৃথক রাজ্যের দাবি  মানা না হলে আগামীদিনে ফের বড় আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন এই সংগঠনের সদস্যরা। জানা যায়, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের মাঝে এই  বুন্দেলখণ্ডের বেশিরভাগ অঞ্চলই পাহাড়ি এলাকা দিয়ে ঘেরা। এই বুন্দেলখন্ডের মধ্যে মধ্যে উত্তরপ্রদেশের  বান্দা, মাহোবা, হামিরপুর, ললিতপুর, ঝাঁসি, জালাউন এবং চিত্রকূটের মত সাতটি জেলা রয়েছে বলে খবর। এমনকী শুধু উত্তরপ্রদেশ নয়, পাশের রাজ্য মধ্যপ্রদেশেরও ৮টি জেলা এই বুন্দেলখণ্ডের মধ্যে পড়ে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

রাজনৈতিক মহলের মতে, সাংবিধানিক রুপকার বি আর আম্বেদকরও তাঁর বইতে এই উত্তরপ্রদেশকে ভাগের পক্ষে সওয়াল করেছিলেন। এখন বুন্দেলখন্ডকে পৃথক রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে যেভাবে উত্তরপ্রদেশে বুন্দেলি সমাজের 250 জন আন্দোলনকারী নিজেদের মাথা মুড়িয়ে এললেন তাতে শেষপর্যন্ত উত্তরপ্রদেশ ও কেন্দ্রের বিজেপি সরকার ঠিক কি সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে সকলে।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!