এখন পড়ছেন
হোম > রাজ্য > পঞ্চায়েতের পুনির্বাচনেও চমক দেখালো সেই শাসকদল তৃণমূল কংগ্রেসই

পঞ্চায়েতের পুনির্বাচনেও চমক দেখালো সেই শাসকদল তৃণমূল কংগ্রেসই

পঞ্চায়েত নির্বাচনের ফলাফল সামনে আসলে দেখা গেছিলো গ্রাম পঞ্চায়েতের বেশিরভাগ জায়গায়তেই উড়ছে জোড়াফুলের ঝান্ডা। হিসাব বলছে, ৬৬%  আসনে জয় হাসিল করেছিল রাজ্যের শাসকদল। সেই সফলতার নজির অব্যাহত থাকল উপনির্বাচনেও। নির্বাচনের একদিন পরে ঝাড়গ্রাম বাদে রাজ্যের ১৯ টি জেলার ৫৭২ টি বুথে হয়েছিলো ফের নির্বাচন। বুথের নিরিখে ৫০৮ টি গ্রাম পঞ্চায়েতে পুর্ননির্বাচন হয়।  তাতে দেখা গেলো, ৩২৪ টি আসনে জিতেছে তৃণমূল। অর্থাৎ শতাংশের হিসাবে ৬০% আসনে জিতেছে তাঁরা। অন্যদিকে, বিজেপি পেয়েছে ৮১ টি আসন। নির্দলেরা ৪৫ টি আসনে জিতে তিন নম্বর জায়গাটি দখল করেছে। সংখ্যাগরিষ্ঠতার নিরিখে চতুর্থ স্থানে রয়েছে কংগ্রেস এবং সর্বশেষে নিজেদের টিকিয়ে রেখেছে বামফ্রন্ট।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

তবে জয়ের খবরের পাশাপাশি কপালে ভাঁজও পড়েছে শাসকদলের। জানা যাচ্ছে, মুর্শিদাবাদের পুর্ননির্বাচনে ৫৪ টু আসনের মতো ২৮ টিককে তৃণমূল দখলে নিতে পারলেও ২৬ টিতে হুকুম চালিয়েছে বিরোধীরা। নদীয়াতেও শাসকদলের সমানে সমানে টেক্কা দিয়েছে বিরোধীরা। ৫০ টি আসনে ভিতর শাসকদলের শীলমোহর পড়েছে ২৬ টিতে এবং ২৪ টি আসন রয়েছে বিরোধীদের দখলে। কোচবিহারেও ৪৩ টির ভিতর ২৯ টি গেছে শাসকদলের ঘাঁটিতে এবং ১১ টি আসন পেয়েছে নির্দলরা। হুগলির ৯ টি আসনের ৫ টিই নিয়ে নিয়েছে নির্দলরা। মালদহেও বিরোধীরা ঘাম ছুটিয়েছে শাসকদলকে। তবে ব্যতিক্রম দেখা গেছে, উওর ২৪ পরগনা ও হওড়াতে। এই কেন্দ্রগুলোতে শাসকদল অনেক আসনে এগিয়ে জিতেছে বিরোধীদের থেকে।

পুর্ননির্বাচনের পুলিশি সক্রিয়তা ও সন্ত্রাসের তুলনা পূর্নাঙ্গ পঞ্চায়েত নির্বাচনের সঙ্গে করে রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্রকুমার রায় বলেন যে উপনির্বাচনগুলো সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে। কোনো জায়গা থেকেই তেমন কোনো হিংসার নজির সামনে আসেনি। মুর্শিদাবাদ ও নদিয়াতে বিশেষ করে অশান্তিমূলক দৃষ্টান্ত চোখে পড়েনি। মানুষ ভোট দিতে পেরেছে। তবে নির্বাচন কমিশনারের দাবী নাকচ করে দিয়ে শাসকদল বলেছে ভোটের ফলাফলে সামান্যই পরিবর্তন দেখা গেছে। তেমন কিছু হেরফের হয়নি।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!