এখন পড়ছেন
হোম > জাতীয় > নোটা নিয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা সুপ্রিম কোর্টের – জেনে নিন বিস্তারিত

নোটা নিয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা সুপ্রিম কোর্টের – জেনে নিন বিস্তারিত

রাজ্যসভার নির্বাচনে এখন থেকে ইভিএম যন্ত্রে নোটা বোতামের অনুমোদন মিলবে না। ফলস্বরূপ রাজ্যসভা নির্বাচনে এবার থেকে কোনো না কোনো প্রার্থী কে পছন্দ করতেই হবে। মঙ্গলবার সুপ্রিম কোর্ট এমনই রায় দিলো। রাজনৈতিক বিশ্লেষকদের মতে সুপ্রিম কোর্টের এই রায় স্বভাবতই সাংসদদের বিপাকে ফেললো।

এদিন আদালত সূত্রে জানা গিয়েছে নির্বাচন কমিশন রাজ্যসভা নির্বাচনে নোটার ব্যবস্থা রাখার জন্যে সুপ্রিম কোর্টে অনুমতি চেয়েছিলো।  কিন্তু প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বিচারপতি এএম খানউইলকর এবং ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ তা খারিজ করে দেয়। এবং সাফ জানিয়ে দেওয়া হয় যে রাজ্যসভার নির্বাচনে নোটা সুযোগের আবেদন মঞ্জুর করা হবেনা। ফলে নির্বাচন কমিশনের জারি করা নোটিফিকেশন আর কার্যকর করা যাবে না।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উল্লেখ্য নির্বাচন কমিশনের নোটিফিকেশনের প্রেক্ষিতে গুজরাট বিধানসভার কংগ্রেসের মুখ্যসচেতক শৈলেশ মনুভাই পারমার মামলাটি দায়ের করেন। প্রসঙ্গত কংগ্রেস যখন আহমেদ প্যাটেলকে  রাজ্যসভার প্রার্থী হিসাবে মনোনীত করে নির্বাচন কমিশন তখন এই নোটিফিকেশন জারী করে। এদিন সেই নোটিফিকেশনই সুপ্রিম কোর্ট খারিজ করে দিল। শুনানির সময়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চকে শৈলেশ মনুভাই পারমার নিজের মতামত জানিয়ে বললেন, ‘‌যদি নোটার সুযোগ রাজ্যসভার নির্বাচনে দেওয়া হয় তাহলে ঘোড়া কেনাবেচা ও দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে।’‌ সুপ্রিম কোর্ট মামলাকারীর এই ব্যাখ্যা শোনার পরে নির্বাচন কমিশনের নোটিফিকেশনকে খারিজ করে দেয়।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!