এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্যে বর্তমান সরকারি সুবিধা পাওয়া অসংগঠিত শ্রমিকের সংখ্যা কোটি ছাড়িয়েছে, দাবি মন্ত্রীর

রাজ্যে বর্তমান সরকারি সুবিধা পাওয়া অসংগঠিত শ্রমিকের সংখ্যা কোটি ছাড়িয়েছে, দাবি মন্ত্রীর

বাম আমলে যে সংখ্যাটা 26 লক্ষ্য ছিল, গত সাত বছরে তৃণমূল সরকারের আমলে সেই সংখ্যাটাই বেড়ে দাঁড়িয়েছে 1 কোটি 1 লক্ষ – শ্রমদপ্তরের সামাজিক সুরক্ষা প্রকল্পে ঠিক কত মানুষ উপকৃত হয়েছেন এই ব্যাপারে এক প্রশ্নোত্তর পর্বে গতকাল বিধানসভায় এমনই এক তথ্য দিলেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক।

সূত্রের খবর, এদিন তৃণমূল বিধায়ক দীপক হালদারের এক প্রশ্নের জবাবে মলয় ঘটক বলেন, “2011 সালের মে মাস থেকে 2018 31 অক্টোবর পর্যন্ত শ্রমদপ্তরের বিভিন্ন প্রকল্পের মারফত প্রায় 5,67,52, 873 জন মানুষ উপকৃত হয়েছেন।” শ্রমমন্ত্রীর বিবৃতি অনুযায়ী, বর্তমানে রাজ্যের শ্রম ও কমিশনারেটের অন্তর্গত অসংগঠিত ক্ষেত্রে নথিভূক্ত শ্রমিকের সংখ্যা 74,92,757 জন। অন্যদিকে ইএসআইয়ের মাধ্যমে বহির্বিভাগে 4,81,47,633 জন, অন্তবিভাগের 5,72,285 জন চিকিৎসার সুযোগ পেয়েছেন।

এদিকে কর্মসংস্থান অধিকারের মাধ্যমে উপকৃত হয়েছেন 5,40,198 জন। আর যেখানে সব মিলিয়ে অর্থ বরাদ্দ হয়েছে প্রায় 3 718 কোটি 51 লক্ষ টাকা। জানা গেছে, এদিন শ্রমমন্ত্রীর এহেন বিবৃতির পরেই তাকে খোঁচা দিয়ে সিপিএম বিধায়ক সুজিত চক্রবর্তী বলেন, “এই সব সুবিধা নিতে শ্রমিকদের জুতোর শুকতলা ক্ষয়ে যাচ্ছে।” আর এরপরই পাল্টা নিজের আসন থেকে উঠে সেই সিপিএম বিধায়ককে চ্যালেঞ্জ জানিয়ে মলয় ঘটক বলেন, “আপনাদের সময়ে এইসব হত। আমাদের সময় আর এইসব হয় না।”

ঘরে বসেই শ্রমিকরা নাম নথিভুক্ত করার পাশাপাশি শ্রমদপ্তরে সমস্ত কাজকর্ম এখন থেকে www.ssy.wblobour.gov.inএই ওয়েবসাইটে দেখা যাবে বলেও জানিয়ে দেন শ্রমমন্ত্রী। অন্যদিকে রাজ্যে শিশুশ্রমিকের সংখ্যা বেড়েছে বলে সিপিএমের সমর হাজরা দাবি করলে তা অস্বীকার করে মলয় ঘটক বলেন, “আমাদের আমলে শিশুশ্রমিকের সংখ্যা অনেক কমেছে। হদিশ পেলে বলবেন। আমরা স্কুলে ভর্তি করে দেব।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিকে সিপিএম বিধায়ক শেখ আমজাদ হোসেনের লিখিত প্রশ্নের জবাবে রাজ্যে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে গত 31 অক্টোবর পর্যন্ত মোট নথিভুক্তকরণ প্রার্থী সংখ্যা 30,92,518 এবং যুবশ্রী প্রকল্পের ভাতা প্রাপকের সংখ্যা 1,63,748 বলে জানান শ্রমমন্ত্রী মলয় ঘটক। সব মিলিয়ে রাজ্যের শ্রমদপ্তর যে শ্রমিকদের পাশে সব সময় রয়েছে এদিন বিধানসভায় ফের সেই দাবিই তুলে ধরলেন রাজ্যে শ্রমমন্ত্রী।

Top
error: Content is protected !!