এখন পড়ছেন
হোম > রাজ্য > কর্মরত অবস্থায় মারা গেলে পরিজনের চাকরির ক্ষেত্রে এল নতুন নিয়ম, লাগবে বিশেষ অনুমোদন – জানুন বিস্তারিত

কর্মরত অবস্থায় মারা গেলে পরিজনের চাকরির ক্ষেত্রে এল নতুন নিয়ম, লাগবে বিশেষ অনুমোদন – জানুন বিস্তারিত

Priyo Bandhu Media

এতদিন কর্মরত অবস্থায় কোন পুরোকর্মী মারা গেলে তার পরিবারের পোষ্যকে চাকরি দেওয়ার দায়িত্ব ছিল কলকাতা পৌরসভার হাতেই। কিন্তু এবারে তা আর শুধু পুরসভার হাতেই আটকে থাকলো না, এবার থেকে মৃত পুরো কর্মচারীর পোষ্যকে চাকরি দিতে গেলে অনুমোদন নিতে হবে রাজ্য সরকারের অর্থ দপ্তরের। যার ফলে এই প্রক্রিয়ায় অনেকটাই দীর্ঘসুত্রিতার আশঙ্কা করছেন পুর কর্তাব্যক্তিদের একাংশ।

কেননা এমনিতেই প্রশাসনিক ও পদ্ধতিগত জটিলতার কারণে কলকাতা পৌরসভা তাদের মৃত পুর কর্মচারীর চাকরি দিতে অনেকটাই সময় লাগিয়ে দিত। ফলে কলকাতা পুরসভার কাছে সেই নাম আসার পর তা রাজ্যের অর্থ দপ্তরের কাছে পাঠানো হলে ঠিক কবে অর্থ দপ্তর সেই ব্যাপারে অনুমোদন দেবে তা নিয়ে একটা ঢিলেমির ব্যাপার থেকেই যাচ্ছে।

সূত্রের খবর, বর্তমানে পুরসভার 900 টি জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদের মধ্যে 150 থেকে 160 টি পদে লোক রয়েছে। আর এই বিরাট শূন্যপদ পূরণ করতে হবে প্রায় 30 শতাংশ মৃত কর্মচারীদের পোষ্যদের নিয়োগ প্রক্রিয়ার মধ্যে দিয়ে। ফলে কিভাবে এই নিয়োগ প্রক্রিয়া সম্ভব হবে তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।

জানা গেছে, কদিন আগেই মেয়র পারিষদের বৈঠকে এই ব্যাপারে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন এই প্রসঙ্গে ক্লার্কস ইউনিয়নের এক নেতা বলেন, “জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদের জন্য নুন্যতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক হলেও পুরসভা পোষ্যদের চাকরি দিতে গিয়ে ন্যূনতম স্নাতক স্তরের যোগ্যতা চাইছে। নিয়োগ সংক্রান্ত আইন বদল না করেই এটা কিভাবে করা যায়?”

অন্যদিকে এই প্রসঙ্গে কেএমসি ক্লার্কস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিতাভ ভট্টাচার্য বলেন, “এমনিতেই এরকম ক্ষেত্রে চাকরি পেতে অনেক জটিলতায় বহু দিন সময় লেগে যায়। ফলে ঠিক কী কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হল তা বুঝতে পারছি না। এত নিয়ম কানুনের বেড়াজাল রেখে অহেতুক সন্দেহের বাতাবরণ তৈরি করা হচ্ছে।”

সত্যিই কি এই ব্যাপারে আরও দীর্ঘসূত্রিতা হবে? এদিন এই প্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম বলেন, “এই আশংকা অমূলক। যে বিধি গ্রহণ করা হয়েছে তা মেনেই দ্রুত কাজ করা সম্ভব। কোনো ক্ষেত্রেই বিলম্ব হবে না।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সব মিলিয়ে এবার কলকাতা পৌরসভার মৃত পুর কর্মচারীদের পরিজনদের চাকরির ক্ষেত্রে রাজ্য সরকারের অর্থ দপ্তরের অনুমোদন নেওয়ার এক নতুন নিয়ম জারি করায় দীর্ঘসুত্রিতার আশঙ্কাই ভেসে উঠছে অনেকের মনে।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!