এখন পড়ছেন
হোম > অন্যান্য > চাকরি > বদলে যাচ্ছে গ্রূপ-ডি পদের সংজ্ঞা ও যোগ্যতা, শীঘ্রই নিয়োগ হবে ৫৪ হাজার – বিস্তারিত জেনে নিন

বদলে যাচ্ছে গ্রূপ-ডি পদের সংজ্ঞা ও যোগ্যতা, শীঘ্রই নিয়োগ হবে ৫৪ হাজার – বিস্তারিত জেনে নিন

Priyo Bandhu Media


এবার বড়সড় বদল আসতে চলেছে রাজ্য সরকারের গ্রুপ ডি পদের চাকরির নিয়মকানুন সম্পর্কে। এবার থেকে গ্রুপ ডির নাম বদলে ওই পদের নাম হতে চলেছে “জুনিয়র সাব অর্ডিনেট অ্যাসিস্ট্যান্ট।” এছাড়া শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রেও আসছে বদল।

জানা গেছে, এতদিন ক্লাস এইট পাশ হলেই এই পদে আবেদন করা যেত কিন্তু নতুন নিয়ম লাগু হলে মাধ্যমিক উত্তীর্নরাই এই পদে আবেদন করতে পারবেন। পাশাপাশি কম্পিউটারের কাজেও থাকতে হবে দক্ষতা। কিন্তু হঠাৎ সরকারের চতুর্থ শ্রেনীর পদে নিয়োগের ক্ষেত্রে কেন এই পরিবর্তন?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

নবান্ন সূত্রের খবর, আগেকার দিনে এই পদে নিয়োগ মানেই এক টেবিল থেকে অন্য টেবিলে ফাইল নিয়ে যাওয়া, অফিসারদের চা দেওয়া, এইসব কাজকেই বোঝাত। কিন্তু কালের নিয়মে এখন বদলেছে সেই কাজের ধরন। আর মুখ্যমন্ত্রীও কম্পিউটার সিষ্টেমে গোটা সরকারি কাজকে নথিভুক্ত করতে চান। আর তাই এই নয়া নিয়ম। কিন্তু কবে থেকে লাগু হবে এই নতুন আইন?

জানা গেছে, অপেক্ষা শুধুই মুখ্যমন্ত্রীর অনুমোদনের জন্য। তবে এই সমস্ত নিয়ম লাগু করতে হলে গ্রুপ ডির 2009 এর আইন পরিবর্তন করতে হবে বলে জানাচ্ছেন আইনি বিশেষজ্ঞরা। এদিকে 2017 র 20 মে গ্রুপ ডির পরীক্ষায় 24 লাখের বেশি প্রার্থী আবেদন করলেও ইন্টারভিউয়ে ডাক পেয়েছেন 19 হাজার 449 জন। যেখানে মোটে 421 জন অষ্টম শ্রেনী পাশ।
তাই আগামীতে এই এইট পাশ পেতে কালঘাম ছোটার আশঙ্কা করে দক্ষ ও শিক্ষিতদের এই পদে নিয়োগ করতে চাইছে রাজ্য সরকার। এদিকে কদিন আগেই মুখ্যমন্ত্রী ঘোষনা করেছিলেন, “রাজ্যে 60 হাজার গ্রুপ ডি কর্মী নিয়োগ হবে। এর মধ্যে 6 হাজার পদে ইতিমধ্যেই পরীক্ষা হয়ে গেলেও বাকি 54 হাজারের ক্ষেত্রে নতুন নিয়ম লাগু হয় কি না সেদিকেই তাকিয়ে প্রশাসনিক কর্তা থেকে চাকরিপ্রার্থীরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!