এখন পড়ছেন
হোম > জাতীয় > ৩৭০ ধারা নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা জেনে নিন

৩৭০ ধারা নিয়ে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা জেনে নিন

সম্প্রতি সকলকে মাস্টারস্ট্রোক দিয়ে সংবিধানের 370 ও 35 এ ধারা প্রত্যাহার করে জম্মু-কাশ্মীরে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করেছে কেন্দ্রের মোদি সরকার। আর বিজেপি সরকারের এই সাহসী সিদ্ধান্তকে স্বাগত জানাতে দেখা গেছে দেশের সিংহভাগ মানুষকে। তবে এর বিরুদ্ধে নানা রাজনৈতিক প্রতিক্রিয়াও তৈরি হয়েছিল।

বিরোধী রাজনৈতিক দলগুলোর তরফে গোটা ঘটনাটিকে অসাংবিধানিক বলে এই বিলের বিরুদ্ধে মতামত দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে এবার 370 ও 35 এ ধারা প্রত্যাহার করায় সরকারি সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন মনোহর লাল শর্মা নামে এক আইনজীবী।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

এদিন এই প্রসঙ্গে সেই আইনজীবী বলেন, “370 ধারা প্রত্যাহারের জন্য সংবিধানের 367 ধারাতেও যে পরিবর্তনগুলো করেছে কেন্দ্র, তা আদতে সংবিধান বিরোধী।” আর কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে এখন এক আইনজীবী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ায় এই ব্যাপারে শীর্ষ আদালত ঠিক কি পদক্ষেপ নেয়, এখন সেই দিকেই তাকিয়ে রয়েছে সকলে।

তবে মনোহর লাল শর্মা বা তার মত কোনো ব্যক্তি যে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবেন, তা এই বিল পাসের পরই আঁচ করা যাচ্ছিল। কেননা গতকালই প্রাক্তন জেএনইউএসইউ নেত্রী শেহলা রশিদ এই ব্যাপারে টুইট করে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা ঘোষণা করে দিয়েছিলেন।

যেখানে তার দাবি ছিল, জম্মু-কাশ্মীর সরকারকে রাজ্যপাল গণপরিষদ থেকে আইনসভা থেকে পরিবর্তন করেই পদক্ষেপ নেওয়া হয়েছে। তা সংবিধান বিরোধী। তবে সংবিধান বিশেষজ্ঞদের একাংশ দাবি করছেন, জম্মু-কাশ্মীরের গণপরিষদের সম্মতিতে 370 ধারা সম্পর্কিত যে কোনো সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকার নিতে পারে।

কিন্তু রাজ্যপালের ক্ষমতা সম্পর্কিত বিধানটি রাষ্ট্রপতি বাতিল করে দিয়েছেন। আর এসবের মধ্যে এবার সেইএই 370 ধারা অবলুপ্তি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ বিশিষ্ট আইনজীবী।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!