এখন পড়ছেন
হোম > রাজ্য > শহরের মাঝে আরও একটি ‘দ্বিতীয় হুগলী সেতু’? সামনে এলো নতুন তথ্য

শহরের মাঝে আরও একটি ‘দ্বিতীয় হুগলী সেতু’? সামনে এলো নতুন তথ্য

এবার দ্বিতীয় হুগলি সেতুর আদলে শহরের বুকে গড়ে উঠতে চলেছে একটি ব্রিজ। যেই ব্রিজটিকে আমরা সকলে মাঝেরহাট ব্রিজ নামেই চিনি। প্রসঙ্গত উল্লেখ্য, গত 4 সেপ্টেম্বর হঠাৎই ভেঙে পড়ে কলকাতার এই মাঝেরহাট ব্রিজটি। যার জেরে বেশ কয়েকজন আহত হওয়ার পাশাপাশি তিনজনের মৃত্যুর ঘটনাও ঘটে।

এদিকে এই ব্রিজ ভেঙে পড়ার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গ সফরে থাকলে ফিরে এসেই সেই এলাকা পরিদর্শনের পাশাপাশি সেই ব্রিজ ভেঙে পড়ার সঠিক কারণ খতিয়ে দেখবার জন্য মুখ্যসচিব মলয় দের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেন। আর এরপরই তিনি ঘোষণা করেন যে, আগামী এক বছরের মধ্যে এই মাঝেরহাট ব্রিজটিকে তৈরি করা হবে।

অন্যদিকে পুজোর ছুটির আগেই এই ব্রিজ তৈরির জন্য একটি টেন্ডার ডাকা হয়। যেখানে বরাদ্দকৃত অর্থ ছিল মোট 179 কোটি টাকা। জানা যায়, নটি জমা পড়া টেন্ডারের মধ্যে টেকনিক্যাল কারণে একটি টেন্ডার বাতিল হলে বাকি আটটির মধ্যে রাজ্য সরকারের সঙ্গে সমস্ত শর্ত মেনে এই ব্রিজ তৈরিতে এগিয়ে আসে পাঞ্জাবের এস পি সিংলা কোম্পানি।

এদিকে এই ব্রিজ ভাঙার পরেই মুখ্যমন্ত্রীর নির্দেশে গঠিত মুখ্যসচিবের নেতৃত্বাধীন কমিটি সিদ্ধান্ত নেয় যে, নির্মাণকারী সংস্থাকেই ব্রিজের নকশা তৈরি এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে হবে। সেইমতো টেন্ডার পেয়েই এই এস পি সিংলা কোম্পানি মাঝেরহাট ব্রিজের নকশা তৈরি করার জন্য আলাদা কনসালটেন্সি নিয়োগ করে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আর সেই নকশাতেই স্পষ্ট ভাবে বলা আছে যে, এই মাঝেরহাট ব্রিজটি এবার বিদ্যাসাগর সেতুর মতো কেবল দিয়ে ঝুলতে থাকবে। আর যাকে বিজ্ঞানের পরিভাষায় বলা হচ্ছে, “কেবল স্টেইড ব্রিজ।” আর এই নকশার রিপোর্ট দেখেই অনেকে মনে করছেন যে, মাঝেরহাট সেতু তৈরির মধ্যে দিয়ে দ্বিতীয় হুগলি সেতুই ফের গড়ে উঠতে চলেছে এরাজ্যে। জানা গেছে, অর্থ দপ্তরের অনুমোদন পেলেই এই নির্মাণকারী সংস্থা মাঝেরহাট ব্রিজ তৈরির কাজ শুরু করবে।

Top
error: Content is protected !!