এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > 2021 এর লক্ষ্যে এখন থেকেই জনমুখী ও কর্মসংস্থানকারী বাজেট তৈরিতে নেমে পড়ল রাজ্য সরকার

2021 এর লক্ষ্যে এখন থেকেই জনমুখী ও কর্মসংস্থানকারী বাজেট তৈরিতে নেমে পড়ল রাজ্য সরকার

 

সামনেই 2021 এর বিধানসভা নির্বাচন। লোকসভায় কিছুটা হলেও বিজেপির কাছে ধাক্কা খেতে হয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেসকে। তাই সেই বিধানসভা নির্বাচনের আগে নিজেদের জনমোহিনী ভাবমূর্তি মানুষের কাছে তুলে ধরতে এখন তৎপর ঘাসফুল শিবির। যার অঙ্গ হিসেবে এবার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে 2020-21 আর্থিক বছরের জন্য বাজেট তৈরিতে সব দপ্তরকে তাদের বাজেট প্রস্তাব আগামী 15 নভেম্বরের মধ্যে জমা দিতে বলল অর্থ দপ্তর।

সূত্রের খবর, 2019 জানুয়ারি মাসের একদম শেষ সপ্তাহে রাজ্য বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী অমিত মিত্র। আর তাই তার আগে সেই বাজেটকে সাধারণ মানুষের বাজেট করে চমক দিতে চাইছে রাজ্য সরকার বলে মত বিশ্লেষকদের। প্রসঙ্গত, অতীতে প্ল্যান্ট বাজেট এবং ননপ্ল্যান্ট বাজেট পেশ করা হত।

কিন্তু গত বছর থেকে সেই চিরাচরিত ধারাকে বদলে দিয়ে স্টেট ডেভলপমেন্ট এক্সপেন্ডিচার এবং অ্যাডমিনিস্ট্রেটিভ এক্সপেন্ডিচার এই দুই ধাপে বাজেট পেশ করা হয়। কিন্তু এবার যে সমস্ত দপ্তর চলতি আর্থিক বছরের বরাদ্দকৃত অর্থের সমস্ত টাকা খরচ করতে পারেনি, বাজেটে তাদের চাহিদামত আর অর্থ বরাদ্দ করা হবে না বলে জানা গেছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

পাশাপাশি যে দপ্তর ভালো কাজ করেছে, তাদের বরাদ্দ বৃদ্ধি করা হবে বলেও খবর। জানা গেছে, প্রতিটি দপ্তর থেকে বাজেটের বরাদ্দ আসার পর অর্থ দপ্তর এই বাজেট বিভাগের কাজ শুরু করবে। কিন্তু এবারের বাজেটে ঠিক কোন কোন দপ্তরের বরাদ্দ বাড়তে পারে!

সূত্রের খবর, পঞ্চায়েত, শিক্ষা, স্বাস্থ্য পূর্ত, আবাসন, জনস্বাস্থ্য কারিগরি, নারী, শিশু ও সমাজ কল্যাণ, জলসম্পদ উন্নয়ন এবং খাদ্য দপ্তরের বরাদ্দ এবার বৃদ্ধি হতে পারে। তবে এবারের বাজেটে কর্মসংস্থানকে পাখির চোখ করে এগোতে চাইছে রাজ্য সরকার। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, রাজ্যের বেকার সমস্যা এখন বিরোধীদের কাছে মূল ইস্যু।

তাই 2021 এর বিধানসভা নির্বাচনে বিজেপি যে এই ইস্যুকে কাজে লাগিয়ে তৃণমূলকে টেক্কা দেবে, সেই ব্যাপারে নিশ্চিত প্রায় সকলেই। কিন্তু বিজেপি যাতে এই প্রচারে অক্সিজেন না পায়, তার জন্য এবার বাজেটে কর্মসংস্থানের দিকটিকে ভালোভাবে তুলতে চাইছে রাজ্য সরকার বলে মত বিশ্লেষকদের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!