এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > অবশেষে সাজা ঘোষণা খাগড়াগড় কাণ্ডের ১৯ দোষীর – একনজরে দেখে নিন কে কি শাস্তি পেলেন

অবশেষে সাজা ঘোষণা খাগড়াগড় কাণ্ডের ১৯ দোষীর – একনজরে দেখে নিন কে কি শাস্তি পেলেন

অবশেষে রাজ্যের অন্যতম হাই-প্রোফাইল মামলা খাগড়াগড়-কাণ্ডের সাজা ঘোষণা হল কলকাতার নগর ও দায়রা আদালতে। বিচারপতি সিদ্ধার্থ কাঞ্জিলাল আজ ঘোষণা করেন। আগেই অভিযুক্ত ১৯ জন নিজেদের দশ স্বীকার করে নিয়েছিলেন, কিন্তু যেহেতু তাদের সন্তান-সন্ততি রয়েছে, তাই আদালতের কাছে সর্বনিম্ন সাজা দেওয়ার আবেদন জানিয়েছিলেন তারা। যদিও, তদন্তকারী সংস্থার পক্ষ থেকে সকলের সর্বোচ্চ সাজার আর্জিই জানানো হয়েছিল।

এই ঘটনায় চার্জ গঠন ও বিচারপ্রক্রিয়া শুরু হয় ২০১৫ সাল থেকে। মোট ৩১ জন অভিযুক্তকে গ্রেপ্তার করা হলেও, তাদের মধ্যে ১৯ জন নিজেদের দশ স্বীকার করে নেয়। আজ তাদেরই শাস্তি ঘোষণা করা হল। যদিও, বিস্ফোরণের পিছনে থাকা নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর যে শীর্ষ নেতারা এই কাণ্ডে গ্রেফতার হয়েছে সেই কদর গাজি, কওসর ওরফে বোমা মিজান, ডালিম শেখ, ইউসুফ শেখরা এখনও নিজেদের দোষ স্বীকার করেনি ,ফলে ওই ১২ জনের বিচার প্রক্রিয়া চলবে বলে জানা গেছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আজ যে ১৯ জনের শাস্তি ঘোষণা হল, তাদের মধ্যে ৫ জনের সর্বোচ্চ সাজা ঘোষণা হয়েছে ১০ বছরের কারাদণ্ড। এদের মধ্যে উল্লেখযোগ্য হল শেখ রহমতউল্লা, সউদুল ইসলাম মহম্মদ রুমেল। দুই মহিলা অপরাধী, গুলসনরা বিবি ও আলিমা বিবি এবং অসমের এক ছাত্রের ৬ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। রেজাউল করিম, আবদুল হাকিম সহ বাকি ১২ জনের ৮ বছরের কারাবাসের নিদান দেওয়া হয়েছে। তবে কারাবাসের পাশাপাশি জরিমানার নির্দেশও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২ রা অক্টোবর দুর্গাপূজার অষ্টমীর দিন পূর্ব-বর্ধমানের খাগড়াগড়ে একটি বাড়িতে তীব্র বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই শাকিল গাজি নামে এক ব্যক্তির মৃত্যু হয় ও গুরুতর জখম হন করিম শেখ নাম অপর একজন। পুলিশ তদন্ত শুরু করেই শাকিল গাজির স্ত্রী রাজিয়া বিবি ও আলিয়া বিবিকে গ্রেপ্তার পরে। পরে সিআইডির হাত ঘুরে এনআইএ এই ঘটনার তদন্তভার হাতে নেয়। আর সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই আজ ১৯ জনের শাস্তি ঘোষণা হল।

Top
error: Content is protected !!