এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > নয়া রূপে ১০০ দিনের কাজ, জেলাশাসককে পঞ্চায়েত দপ্তরের পক্ষ থেকে নয়া নির্দেশ

নয়া রূপে ১০০ দিনের কাজ, জেলাশাসককে পঞ্চায়েত দপ্তরের পক্ষ থেকে নয়া নির্দেশ

ক্ষমতায় আসার পর থেকেই 100 দিনের কাজে জোর দিয়েছে রাজ্যের তৃণমূল সরকার। যার জেরে শ্রম দিবস কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে। তবে শুধু শ্রমদিবস বৃদ্ধিই নয়, এবার সম্পদ সৃষ্টি করাই 100 দিনের কাজের প্রধান লক্ষ্য হিসেবে বেছে নিয়ে রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসককে এই ব্যাপারে নির্দেশ দিয়েছে রাজ্যের পঞ্চায়েত দপ্তর।

সূত্রের খবর, রাজ্যের পঞ্চায়েত দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব এম ভি রাও রাজ্যের প্রতিটি জেলার জেলাশাসক, জেলা প্রোগ্রাম কো-অর্ডিনেটর এবং জিটিএর প্রধান সচিবকে এই ব্যাপারে চিঠি দিয়েছেন। আর সেইখানেই সম্পদ সৃষ্টি করাই এবার মূল লক্ষ্য হবে বলে জানানো হয়েছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

জানা গেছে, এই সম্পদ সৃষ্টির জন্য যে সমস্ত বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে, মজে যাওয়া নদীর পুনর্জীবন, কৃষি, বন এবং জনসম্পদ দপ্তরের অনুমোদন নিয়ে জল সংরক্ষণের কাজ আরও বেশি করে করা, কৃষিপণ্যের উৎপাদন বাড়াতে সেচ নালা বা সেচ খাল তৈরি করা এবং বৃক্ষরোপণকে অগ্রাধিকার দেওয়া। এছাড়াও জঞ্জাল অপসারণ কাজেও এই 100 দিনের কাজের সাথে যুক্ত কর্মীদেরকে ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে বাড়ি তৈরীর লক্ষ্যে এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র তৈরিতেও এই 100 দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের ব্যবহার করার কথা বলা হয়েছে। প্রসঙ্গত, বিগত বেশ কয়েক বছর ধরে সারা দেশের মধ্যে বাংলা 100 দিনের কাজের শীর্ষস্থানে রয়েছে। শ্রম দিবস বৃদ্ধি থেকে সমস্ত টাকা খরচ করা – প্রায় সমস্ত দিকেই এগিয়ে রয়েছে বাংলা। আর তাই এবারে এই 100 দিনের কাজের কর্মীদের দিয়ে সম্পদ সৃষ্টি করানোর জন্য উদ্যোগী হল রাজ্য সরকার।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!