এখন পড়ছেন
হোম > রাজ্য > বিলি হয়নি প্রায় ১০ লক্ষ ডিজিটাল রেশন কার্ড, বড় সিদ্ধান্ত খাদ্য দপ্তরের, বাড়ছে জল্পনা

বিলি হয়নি প্রায় ১০ লক্ষ ডিজিটাল রেশন কার্ড, বড় সিদ্ধান্ত খাদ্য দপ্তরের, বাড়ছে জল্পনা

কিছুদিন আগে তৈরি হয়েছিল ডিজিটাল রেশন কার্ড। সেগুলি বিলির কাজও শুরু হয়ে গেছে কিন্তু প্রায় ১০ লক্ষ ডিজিটাল রেশন কার্ড বিলি না হয়ে রয়ে গেছে। সেই কার্ডগুলি নিতে কেউ আসেননি। তাই পুরসভা ও পঞ্চায়েতগুলি থেকে অবণ্টিত কার্ডগুলি জেলাশাসকের অফিস হয়ে ফেরত পাঠান হচ্ছে জেলার খাদ্যদপ্তরে। কলকাতার ক্ষেত্রে কলকাতা পুরসভার মাধ্যমে সরাসরি কার্ডগুলি খাদ্যদপ্তরে ফেরত আসছে। খাদ্যদপ্তর জানিয়েছে ফেরত আসা কার্ডগুলি অনলাইনে বাতিল করে দিলেও প্রাপকদের তালিকা পুরসভা ও পঞ্চায়েতগুলির কাছে থাকছে। ফলে যে কেউ পরে গিয়ে তাঁর না পাওয়া কার্ডের হদিশ করতে পারবেন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

এদিকে আবার উল্টো সমস্যাও রয়েছে। ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করলেও অনেকে কার্ড পাননি- এমন অভিযোগ ও রয়েছে। খাদ্যদপ্তর ও এই বিষয়ের সংশ্লিষ্ট আধিকারিকদের মতে এর পিছনে রয়েছে অনেক কারণ যেমন দায়িত্তপ্রাপ্ত বেসরকারি এজেন্সিগুলি নথিভুক্ত করনের সময় দ্রুত কাজ করতে গিয়ে পুরো ঠিকানা তোলা হয়নি বা ভুল ঠিকানা দেওয়া হয়েছে। ফলে এক ওয়ার্ডের বাসিন্দার কার্ড অন্য ওয়ার্ডে গিয়ে পড়ে রয়েছে। কোনও কোনও পুরসভা-পঞ্চায়েত কেন্দ্রীয়ভাবে কার্ড বিলি করেছে। কোথাও আবার জনপ্রতিনিধিদের মাধ্যমে স্থানীয়ভাবে কার্ড দেওয়া হয়েছে।

ভুয়ো নামে কার্ডের আবেদনপত্র জমা করা হয়েছিল পুরসভা-পঞ্চায়েতের মাধ্যমে বিলি হওয়ার জন্য এটা কেউ হস্তগত করতে পারেনি। আবার কিছু ক্ষেত্রে মানুষ আসছেন খোঁজ নিতে তাঁর সংশ্লিষ্ট রেশন কার্ড হল কিনা কিন্তু রেশন ডিলাররা ডিজিটাল ব্যাবস্থা সম্পর্কে ওয়াকিবহাল নন বলে সঠিক খোঁজ দিতে পারছেননা।  তবে খাদ্যদপ্তরের আধিকারিকদের বক্তব্য আবেদপত্র জমা দেওয়ার সময় প্রাপ্তি স্বীকারের স্লিপে যে আই ডি নম্বরটি রয়েছে, সেটি খাদ্যদপ্তরের ওয়েবসাইটে গিয়ে দিলেই কার্ডটি কী অবস্থায় আছে তা জানা যাবে। আবেদন করা সত্ত্বেও কার্ড হলো কি না, তা বুঝতে আর কোন সমস্যা থাকবে না।

Top
error: Content is protected !!